সামান্য পোষ্য থেকে আন্তর্জাতিক আইকন: বিশ্বের অন্যতম হার্টথ্রব এই কুকুরটি!

Published by: Sankha Biswas |    Posted: February 15, 2021 3:04 pm|    Updated: February 15, 2021 3:04 pm

Published by: Sankha Biswas Posted: February 15, 2021 3:04 pm Updated: February 15, 2021 3:04 pm

 গ্রামোফোন প্রতিষ্ঠাতা এমিলে বার্লিনার লন্ডনেই লোগোটি দেখেছিলেন। আর সেখানে দেখেই আমেরিকায় কোম্পানির শাখা সংগঠন ‘ভিক্টর টকিং মেশিন কোম্পানি’র জন্য তার কপিরাইট কিনে নেন। এভাবে মাত্র কয়েক বছরের মাথায় গ্রামোফোনের ট্রেডমার্ক হয়ে ওঠে লোগোটি। শুধু লন্ডনেই নয়, সাগরপার ছাড়িয়ে যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়ে তার ব্যাপ্তি।

মজার কথা কী জানেন, লন্ডনে তৈরি হওয়া এই লোগো ব্রিটিশ কমনওয়েলথ–ভুক্ত দেশগুলো ১৯০৯ পর্যন্ত ব্যবহার করেনি। এর আগে পর্যন্ত তারা ‘রেকর্ডিং এঞ্জেল’ ট্রেডমার্ক ব্যবহার করত। ১৯০৯ থেকে তার পরিবর্তে নিপারের ছবিটি জায়গা পায়।

এদিকে, আমেরিকার ভিক্টর টকিং মেশিন কোম্পানি কিন্তু চুটিয়ে ভালবেসে ফেলেছে নিপারকে। সে রীতিমতো হাভিক্টরের যাবতীয় প্রোডাক্টে সসম্মানে জায়গা পেয়েছে এইএমভি লোগো। ম্যাগাজিন, সংবাদপত্রে তো তারা বিজ্ঞাপনই দিত এই বলে যে––– দেখুন, একটি কুকুর গ্রামোফোন শুনছে! ‘লুক ফর দ্য ডগ’। নিউ ইয়র্ক সিটির মেট্টোপলিটন অপেরা হাউসের কাছে ব্রডওয়ে–তে নিপারের একটা ইয়াব্বড় কাট–আউটও ফেলে ভিক্টর টকিং মেশিন কোম্পানি। নিউ জার্সির ক্যামডেন–এ ছিল তাদের ম্যানুফ্যাকচারিং হাউস: বিল্ডিং সেভেন্টিন। সেখানকার স্টেইন্ড গ্লাসগুলি তো রীতিমতো নিপারের ছবি দিয়ে সাজানো হয়! আজও জানলাগুলো আছে। এবং সেখানে সসম্মানে বিরাজমান নিপার।

প্রাথমিকভাবে গ্রামোফোন কোম্পানি বা ভিক্টর টকিং মেশিন কোম্পানি ‘এইচএমভি’ নামে পরিচিত না হলেও লোগোমাহাত্ম্যে মানুষ তাকে এই নামেই চিনতে শুরু করে। ১৯২১ সালে লন্ডনে প্রথম এইচএমভি শপ খুলল গ্রামোফোন।

এরপর তো টেমস নদী দিয়ে বয়ে গিয়েছে জলের অবিরাম ধারা। তার গতির সমানুপাতে পাল্লা দিয়ে বেড়েছে এইচএমভি–র প্রচার ও প্রসার। ফ্রান্স, স্পেন, ইতালি, পতুর্গাল, জার্মানি, সুইডেন, পোল্যান্ড, নরওয়ে, তুরস্ক–সহ অজস্র দেশে স্ব–স্ব ভাষায় মান্যতা পেয়েছে “হিজ মাস্টার’স ভয়েস”। হার্টথ্রব হয়ে উঠেছে নিপার। ভারতে এইচএমভি–র অবদান, ইতিহাস ও এর সঙ্গে বিভিন্ন সময় বিভিন্নভাবে জড়িয়ে থাকা তারকাদের কথা বলতে গেলে তো ছোটখাটো একটা মহাভারত শোনানো হয়ে যায়!

লেখা: সোহিনী সেন
পাঠ: কোরক সামন্ত
আবহ: শঙ্খ বিশ্বাস

পোল