ইউটিউবে ভিউ-লাইক-সাবস্ক্রিপশন বাড়ানোর নগ্ন ইঁদুরদৌড় কি আমাদের ভুলিয়ে দিল মনুষ্যত্বের সাধারণ পাঠ?

Published by: Susovan Pramanik |    Posted: May 29, 2021 9:50 pm|    Updated: May 29, 2021 10:05 pm

Published by: Susovan Pramanik Posted: May 29, 2021 9:50 pm Updated: May 29, 2021 10:05 pm

পরশ সিং নামে লুধিয়ানার এক ইউটিউবার তাঁর চ্যানেলে বিভিন্ন বিষয়ে হাসি-মশকরা করতে করতে একটা কাণ্ড বাঁধিয়ে বসলেন। অরুণাচল প্রদেশের কংগ্রেস বিধায়ক ও লোকসভার সদস্য নিনং এরিংয়ের ছবি দেখিয়ে বললেন– দেখুন তো এই মানুষটিকে, এঁকে দেখে মনে হচ্ছে ইনি ভারতীয়? আমার তো মনে হচ্ছে না। ইনি নির্ঘাত চিন দেশ থেকে এসে পড়েছেন! পরশ শুধু এইটুকু বলেই ক্ষান্ত হলেন না, সঙ্গে দেখালেন ভারতের মানচিত্রের ছবিও। তারপর সরাসরি বলেই দিলেন– অরুণাচলপ্রদেশ আসলে ভারতের অন্তর্ভূক্তই নয়, তা চিনের অংশ! এবং এখানে যাঁরা বসবাস করেন, তাঁরা প্রত্যেকেই চিনের নাগরিক। সংবিধানবিরোধী কথা বলা, জাতিবিদ্বেষে প্ররোচনা দেওয়া ইত্যাদি অভিযোগে অভিযুক্ত হয়ে শ্রীমান পরশ সিং এখন শ্রীঘরে।
দিল্লির এক ইউটিউবার আবার অভি়যুক্ত হয়েছেন আরেক গুরুতর অভিযোগে। গৌরব শর্মা। ইউটিউবে ‘গৌরবজোন’। সেই তরুণ নিজের পোষা কুকুর ‘ডলার’কে আষ্টেপৃষ্ঠে দড়ি দিয়ে বেঁধে তার সঙ্গে জুড়ে দিয়েছেন বেশ কয়েকটা হিলিয়াম গ্যাসবেলুন। তারপর তাকে দিয়েছেন উড়িয়ে। বাক্‌শক্তিহীন অসহায় প্রাণীটি যখন শূন্যে চার-পা ছুড়ে কাতরাচ্ছে, সেই দৃশ্যের ভিডিও ইউটিউবে আপলোড করে পৈশাচিক আনন্দ উপভোগ করেন গৌরব। সোশ্যাল মিডিয়ায় তা ভাইরালও হয় খুব। ঘটনার নৃশংসতা প্রকাশ্যে আসতেই ইউটিউব থেকে ভিডিও সরিয়ে দেন গৌরব। কিন্তু ততক্ষণে যা হওয়ার হয়ে গিয়েছে।  পশুর প্রতি নৃশংস আচরণের অভিযোগে গ্রেফতার করা হয় ডলারের মালিককে। তাঁর মাকেও। গৌরব ও তাঁর মায়ের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৮৮, ২৬৯, ৩৪ এবং পশু নির্যাতনের ধারায় মামলা রুজু করা হয়েছে।
আমরা ভিডিওয় ভিউ চাই, লাইক চাই, ভিউয়ার-সাবস্ক্রাইবার সংখ্যা বাড়াতে চাই, টাকা চাই, আরও টাকা চাই– আমাদের শুধু চাই আর চাই। যে কোনও শর্তে চাই। আমাদের শিক্ষা, মূল্যবোধ সমস্ত মৌন এবং গৌণ হয়ে গিয়েছে বহুদিন হল। আমরা শুধু আকাশের দিকে তাকিয়ে দৌড়চ্ছি। কোথায় যাচ্ছি আমরা সবাই মিলে?
বাকিটুকু শুনে নিন…

লেখা: সুযোগ বন্দ্যোপাধ্যায়
পাঠ: শঙ্খ বিশ্বাস
আবহ: শঙ্খ বিশ্বাস

পোল