নিষিদ্ধপল্লির ‘ম্যাডাম’ হয়েও প্রধানমন্ত্রী নেহরুর সঙ্গে দেখা করার সুযোগ আদায় করেছিলেন গঙ্গুবাঈ

Published by: Sankha Biswas |    Posted: March 1, 2021 3:52 pm|    Updated: March 5, 2021 6:03 pm

Published by: Sankha Biswas Posted: March 1, 2021 3:52 pm Updated: March 5, 2021 6:03 pm

সঞ্জয় লীলা ভানশালি পরিচালিত এবং আলিয়া ভাট অভিনীত নতুন ফিল্ম গঙ্গুবাঈ কাথিয়াওয়াড়ি’ নিয়ে এখন আগ্রহ তুমুল, চর্চাও তুঙ্গে। কিন্তু কে এই গঙ্গুবাঈ যাঁকে নিয়ে ভানশালির মতো শৌখিন পরিচালক হঠাৎ ছবি করার সিদ্ধান্ত নিলেন! ডিসেম্বর ২০১৯, সঞ্জয় এই ছবির কাজ শুরু করেছিলেন। মাঝে করোনাকালে ছিল দীর্ঘ লকডাউন। সদ্য শেষ হয়েছে শ্যুটিং। পোস্টার ট্রেলার দুইই মুক্তি পেয়েছে। পোস্ট প্রডাকশনের কাজ চলছে পুরোদমে। ইতিমধ্যেই মুক্তির দিন ঘোষণা হয়েছে। এই বছরের তিরিশে জুলাই এই ছবি প্রেক্ষাগৃহে মুক্তি পাবে।

যাঁর বায়োপিক সেই গঙ্গুবাঈ কোঠেওয়ালি নামে খ্যাত এই মহিলা ছিলেন চূড়ান্ত স্বনামধন্য একইসাথে বিতর্কিতও। ষাটের দশকে মুম্বাইয়ের কুখ্যাত লালবাতির এলাকা কামাথিপুরা-র সর্বেসর্বা ‘ম্যাডাম’ ছিলেন তিনি। পোশাকি নাম ছিল, ‘ম্যাডাম অফ কামাথিপুরা’। প্রখ্যাত সাংবাদিক এস হুসেন জাইদি তাঁর বই মাফিয়া কুইনস অফ মুম্বই’-তে তাঁকে কেন্দ্র করে একটি অধ্যায় লিখেছিলেন। সঞ্জয়ের গল্পের ভিত্তি সেখান থেকেই।

গঙ্গুবাঈ-এর গল্পের শুরুটা যদিও না ছিল এত সুন্দর, না এত মধুর।

গঙ্গা হরজীবনদাস নামের মেয়েটির জন্ম এবং বেড়ে ওঠা গুজরাটের কাঠিওয়াড়-য়ে। যখন কিশোরী হয়ে উঠছে ক্রমশ, তার মনের মধ্যে তখন অজস্র স্বপ্নের ফুলঝুরি। সে রূপোলি পর্দার প্রতি খুবই আকৃষ্ট, চায় অভিনেত্রী হতে। আরও ভেঙে বললে নায়িকা হওয়া তার ধ্যান-জ্ঞান। কলেজে পড়ার সময়ে সে ভালবাসায় বুঁদ হয় রামনিক লাল নামের এক পুরুষের। এই ছোকরাটি ছিল তার বাবার হিসেবরক্ষক। অতয়েব এই সম্পর্ক মেনে নেওয়ার কোনও প্রশ্নই ওঠেনা। পরিবারের তরফ থেকে দারুন বাঁধা আসে। খানিক ভালবাসায় ভুলে, খানিক অনুশাসন থেকে মুক্তির স্বাদ পাওয়ার আশায়, খানিক নায়িকা হওয়ার স্বপ্ন পূরণের তাগিদে, গঙ্গা প্রেমিকের হাত ধরে বাড়ি ছেড়ে পালায়। প্রেমিকটি তাকে বম্বে নিয়ে যাওয়ার স্বপ্ন দেখায়। সেখানে তাদের লাল-নীল সংসার হবে, সঙ্গে তার ফিল্মি কেরিয়ারও বিনা বাঁধায় দিব্যি গড়ে উঠবে। সেও এই স্বপ্নের শরিক হয়। সেই স্বপ্ন ছিল ঝুটা। রামনিক তাঁকে নিয়ে বম্বে আসে বটে, কিন্তু সংসার বা ফিল্মের দিকে এক পাও না এগিয়ে, বম্বের একটি নিষিদ্ধ পল্লিতে তাকে মাত্র পাঁচশ টাকার বিনিময়ে বেমালুম বেচে দেয়।

তারপর শুনুন…

লেখা: সুশোভন প্রামাণিক
পাঠ: কোরক সামন্ত
আবহ: শঙ্খ বিশ্বাস

পোল