প্রখ্যাত চৈনিক সাহিত্যিক লু স্যুন-এর গল্প: একটি ছোট্ট ঘটনা

Published by: Susovan Pramanik |    Posted: April 25, 2021 10:12 pm|    Updated: April 25, 2021 10:28 pm

Published by: Susovan Pramanik Posted: April 25, 2021 10:12 pm Updated: April 25, 2021 10:28 pm

গ্রাম থেকে রাজধানীতে এসেছি ছয় বছর। এর মাঝে তথাকথিত রাষ্ট্রীয় ব্যাপার-স্যাপার অনেক দেখেছি, শুনেছি। কিন্তু কোন কিছুই আমার মনে গভীর দাগ কাটেনি। আমার ওপর এর প্রভাবের কথা বলতে গেলে এসব ঘটনায় আমার আরও বিগড়ে গেছে। এবং সত্যি বলতে কি মানুষের প্রতি ঘৃণাও বেড়েছে।

এর মাঝে একটি গুরুত্বপূর্ণ ঘটনা আমার মেজাজ ঠাণ্ডা করে দেয়। আজ পর্যন্ত আমি তা ভুলতে পারি না।

ঘটনাটি ঘটেছে ১৯১৭ সালের শীতকালে জীবন ধারণের জন্য কনকনে উত্তুরে বাতাসের মধ্যে আমাকে ভোরে উঠে বাইরে বেরুতে হত। কদাচিৎ রাস্তায় দু’ একজন চোখে পড়ত। ‘S’ গেটে যাবার রিকশা পাওয়া ছিল এক কষ্টকর ব্যাপার।

যেদিনের ঘটনা সেদিন বাতাস একটু পড়ে গিয়েছিল। সমস্ত ধুলো উড়ে গিয়ে রাস্তা পরিষ্কার হয়ে গেছে। রিকশাওয়ালাও পা চালিয়ে দিয়েছে। ‘S’ গেটের কাছাকাছি আসতেই রাস্তা পেরুতে গিয়ে একজন আমাদের রিকশার সঙ্গে ধাক্কা খেয়ে নীচে পড়ে গেল।

পথচারী একজন মহিলা। চুলে কিছু কিছু পাক ধরেছে। পরণে টুটাফাটা কাপড়। কোন ইশারা না দিয়ে সে রিকশার সামনে এসে পড়ে। রিকশাওয়ালা পথ করে দিলেও তার বোতাম খোলা ছেঁড়া জ্যাকেট হাওয়ার রিকশার শ্যাফটে আটকে যায়। ভাগ্যভালো, রিকশাওয়ালা তাড়াতাড়ি রিকশা সরিয়ে নেয়। না হলে সে বেকায়দায় পড়ে গিয়ে মারাত্মক আঘাত পেত।

মহিলা মাটিতে পড়ে আছে। রিকশাওয়ালা থেমে গেছে। আমি ভাবি নি সে আঘাত পেয়েছে। এবং এ ঘটনার কোনও সাক্ষীও ছিল না। রিকশাওয়ালার গায়ে পড়া ভাব আমার কাছে ভাল লাগল না। মনে হল সে বিপদে পড়বে এবং আমার দেরী হয়ে যাবে।

আমি বললাম: “ঠিক আছে, চল।”

সে কান দিল না। বোধ হয় শোনেনি। সে রিকশা রেখে ধীরে ধীরে মহিলাকে উঠতে সাহায্য করে। এক হাতে তাকে ধরে জিজ্ঞেস করে:

“চোট লেগেছে?”

আমি দেখেছি কত ধীরে সে পড়েছে। তাই নিশ্চিত ছিলাম চোট লাগেনি। এই ভান করা বিরক্তিকর রিকশাওয়ালা নিজের বিপদ ডেকে এনেছে। তাকে নিজের ঝামেলা নিজে সারতে হবে।

মহিলা চোট লাগার কথা বলতেই রিকশাওয়ালা আর একমিনিটও ইতস্তত করেনি। তার হাত ধরে তাকে সামনে নিয়ে যায়। আমার অবাক হবার পালা। সামনে তাকিয়ে দেখি পুলিশ ফাঁড়ি। তীব্র বাতাসের জন্য বাইরে কেউ ছিল না। তাই রিকশাওয়ালা সেই বুড়ি মহিলাকে গেটের দিকে নিয়ে যায়।

পুরো গল্পটি শুনুন উপরের প্লে বাটনে ক্লিক করে

লেখা: লু স্যুন
পাঠ: কোরক সামন্ত
আবহ: শঙ্খ বিশ্বাস

পোল