‘যেন চিৎপুরের যাত্রাপালা!’– ‘অমানুষ’-এ উত্তমের অভিনয় প্রসঙ্গে এমনই মন্তব্য ছিল এই অভিনেতার, জানান খোদ মহানায়ককেই

Published by: Sankha Biswas |    Posted: May 30, 2021 7:01 pm|    Updated: May 30, 2021 7:01 pm

Published by: Sankha Biswas Posted: May 30, 2021 7:01 pm Updated: May 30, 2021 7:01 pm

উত্তমকুমার-এর ভাষায়– ওর সঙ্গে স্ক্রিন শেয়ার করার সময় আমাকে খুব সতর্ক থাকতে হয়। একটু অসাবধান হয়েছি কি ও এমন প্যাঁচ মেরে দেবে যে আমি একদম ডাউন হয়ে যাব। সত্যি বলতে কী, আমি ওকে একটু ভয়ই পাই! কে বলছেন এই কথা? বলছেন উত্তমকুমার নিজে; যিনি, তাঁর নিজের মৃত্যুর এত বছর পরেও বাংলার রুপোলি পর্দার সাম্রাজ্যের বেতাজ বাদশা। শুধু এটুকুই নয়। এই দুর্দান্ত অভিনেতা সম্পর্কে মহানায়ক আরও অনেক কিছুই বলেছিলেন একবার এক বর্ষীয়ান সাংবাদিকের সঙ্গে একান্তে আড্ডা দিতে দিতে। বলেছিলেন: ও হল ঠিক হাতির মতো। হাতি যেমন নিজের ক্ষমতার ঠিক পরিমাপ করতে পারে না, ও-ও ঠিক তাই। ওর মধ্যে যে অত প্রতিভা লুকিয়ে আছে, সে সম্পর্কে ও আদৌ সচেতন নয়। ওর কাছে অভিনয় ব্যাপারটা বরং একটা খেলার মতো। সবটাই কেমন যেন একটু ঢিলেঢালা। হইহই করে, খলবল করে। ভেতরে ভেতরে কিন্তু প্রচণ্ড সিরিয়াস। সেটা বুঝতে পারি ও যখন ওর তুন থেকে এক একটা করে অস্ত্র বের করে। আচ্ছা বলুন তো, এর থেকে বড় সার্টিফিকেট আর কী-ই বা হতে পারে একজন অভিনেতার পক্ষে?
অথচ সেই অভিনেতা নিজে কিন্তু ছিলেন উত্তমবাবুর কড়া সমালোচক। উত্তমকুমার স্বয়ং, তাঁর নতুন ছবি রিলিজ করলে সেই অভিনেতার মতামতের জন্য অপেক্ষা করে থাকতেন।
সেবার রিলিজ করেছে উত্তমকুমার-শর্মিলা ঠাকুর অভিনীত ‘অমানুষ’। প্রতিটা সিনেমা হল হাউসফুল। ছবির গানও বিপুল হিট করে গিয়েছে ইতিমধ্যে। বাংলা জুড়ে তখন ‘অমানুষ’ নিয়ে হইচই-নাচানাচি। কিন্তু সেই অভিনেতার থেকে কাঙ্ক্ষিত রিভিউটি উত্তমকুমার তখনও পাননি। দেখা হচ্ছে, কথা হচ্ছে, আড্ডা হচ্ছে, একসঙ্গে কাজও হচ্ছে; কিন্তু ‘অমানুষ’ নিয়ে একটা শব্দও ব্যয় হচ্ছে না। অথচ এরকম তো হওয়ার কথা নয়। শেষে কয়েকদিন পর, উত্তমকুমার কিছুটা অধৈর্য হয়েই প্রশ্ন করে বসলেন সেই অভিনেতাকে– কী ব্যাপার বল তো? তুই তো ‘অমানুষ’ ছবিটা দেখেছিস। অথচ কিছু বলছিস না কেন? ছবিটা কি তোর ভাল লাগেনি? প্রশ্ন শুনে সেই অভিনেতা চুপ করেই রইলেন। উত্তমকুমার তখন স্বাভাবিকভাবেই আরও অধৈর্য হয়ে প্রশ্ন ছুড়লেন– আরে, চুপ করে আছিস কেন? কিছু তো একটা বল! তোর কি মনে হয় ছবি চলবে না?
বাকিটা শুনে নিন…

লেখা: অনুরাগ মিত্র
পাঠ: শঙ্খ বিশ্বাস
আবহ: শঙ্খ বিশ্বাস

পোল