‘আমি তো রাজনীতি জানি না! আমি তো শুধুই অভিনেতা!’ মেফিস্টো; অস্থির সময় ও শিল্পীদের রাজনৈতিক অবস্থান বিষয়ে কিছু কথা

Published by: Sankha Biswas |    Posted: April 19, 2021 10:46 pm|    Updated: May 8, 2021 11:08 am

Published by: Sankha Biswas Posted: April 19, 2021 10:46 pm Updated: May 8, 2021 11:08 am

এই প্রশ্নগুলো বাংলার সাংস্কৃতিক জগতে নতুন করে মাথা চাড়া দিয়ে উঠছে, তার অনেকগুলো কারণ। প্রথমত, বিধানসভা ভোট মধ্যগগনে এবং কোভিড পরিস্থিতির বাড়াবাড়ির মধ্যেও কলকাতায় পরপর তিনটি-শো হাউসফুল হয়েছে ‘মেফিস্টো‘ নাটকের।

ইস্তাভান জাভো’র যে ছবির কথা বলে আমরা এ আলোচনা শুরু করেছিলাম, সুমন মুখোপাধ্যায়ের নাটকও সেই একই উপন্যাস অবলম্বনে, ক্লাউস মান-এর ‘মেফিস্টো’। জার্মানিতে যখন ফ্যাসিস্টরা রাজত্ব করছে, সেই ১৯৩৬-এ দেশের বাইরে থেকে এ উপন্যাস প্রকাশিত করেন ক্লাউস মান—যাঁর প্রধান চরিত্র, হেনরিক হফগ্যান, আধারিত দুটো উৎস থেকে। একদিকে গুস্তাফ গ্রুন্দগেন্স—জীবন্ত একজন অভিনেতা, যিনিও উচ্চাকাঙ্খা এবং খ্যাতির মোহে নাৎসি শাসনের প্রকাশ্য বিরূদ্ধাচরণ করেননি। অন্য উৎসটি অবশ্যই ডক্টর ফাউস্টের লেজেন্ড—যেখানে ‘ফাউস্ট’-এর উচ্চাকাঙ্খা’কে রূপ দিতে সাক্ষাৎ দানব—ডেভিল-রূপী মেফিস্টোর আগমন ঘটেছিল। এই মেফিস্টো, যে উচ্চাকাঙ্খায় বিবেক বিসর্জন দেওয়ার পথে অনেকখানি এগিয়েছে, তাকে সাহায্য করে—আরও বেশি উসকে দেয় নিজের উচ্চাকাঙ্খার জন্য, আরও আরও আরও নরকের পথে এগিয়ে যেতে। উপন্যাস, নাটক বা ফিল্মের নামকরণ এই মেফিস্টোর লেজেন্ডের থেকেই—যেখানে ফ্যাসিস্ট সময়ে ক্রমশঃ যেন-তেন মূল্যে উত্তরণের পথে এগিয়ে যেতে চাওয়া শিল্পীর চরিত্র আমাদের সামনে উন্মুক্ত হয়ে ওঠে।

একদিকে যেমন সুমন মুখোপাধ্যায় নির্দেশিত এবং প্রধাণ চরিত্রে অনির্বাণ ভট্টাচার্য্য অভিনীত নাটক মেফিস্টো; অন্যদিকে তেমনই, ফ্যাসিস্ট সময়ে শিল্পীর এই সংকটের কথা আমাদের মনে পড়তে পারে বাংলা বিধানসভার নির্বাচনের প্রাক্কালে বিশেষ একটি রাজনৈতিক দলের আচার আচরণকে। তীব্র দক্ষিণপন্থী হিন্দুত্ববাদী এই রাজনৈতিক দলের আচার আচরণ কতটা ফ্যাসিস্ট, তা নিয়ে নানান বিতর্ক হয় বটে, কিন্তু বেঞ্জামিন জাকারিয়া, অরুন্ধতী রায়-সহ অনেক লেখক ও তাত্ত্বিক দীর্ঘদিন ধরে ফ্যাসিজমের নানা চিহ্নের সাথে আমাদের দেশের সমসময়ের রাজনীতির মিল দেখতে পেয়েছেন। আলোচনায় ও লেখায় সেসব বিষয়ে আমাদের’কে খুঁজে দিয়েছেন, জানিয়েছেন।

হেনরিক হফগ্যানের চরিত্রের চেয়ে এই মূহুর্তে আমাদের রাজনীতির প্রেক্ষিতে আর কিছুই প্রাসঙ্গিক হতে পারে না। তাঁর জীবন, অভিনয়ের উচ্চাশা আর এবং যেন-তেন মূল্যে সফলতার চেষ্টাই আসলে কালে-কালে, যুগে-যুগে শিল্পীদের সংকটের দিকে আলো ফেলবে।

তারপর শুনুন…

লেখা: সায়ন্তন দত্ত
পাঠ: সুশোভন প্রামাণিক
আবহ: শঙ্খ বিশ্বাস

পোল