বিরানব্বই বছরেও উনিশের তরুণ টিনটিন

Published by: Sankha Biswas |    Posted: January 29, 2021 2:11 pm|    Updated: January 29, 2021 7:11 pm

Published by: Sankha Biswas Posted: January 29, 2021 2:11 pm Updated: January 29, 2021 7:11 pm

ক’দিন আগেই প্যারিসের অকশন হাউসের একটি খবর শিরোনামে আসে। ১৯৩৬ সালে আঁকা অ্যার্জের কমিকস ‘দ্য ব্লু লোটাস’-এর একটি বাতিল প্রচ্ছদ নিলামে ওঠে। চাইনিজ ইঙ্ক, গুয়াশ আর ওয়াটার কালারে আঁকা প্রচ্ছদটি বিক্রি হয়েছে ২.৬ মিলিয়ন ইউরো বা ৩.১ মিলিয়ন ডলারে। ভারতীয় মুদ্রা. ২২ কোটি ৬১ লক্ষ ৩১ হাজার ৫০ টাকা। এখনও পর্যন্ত ইতিহাসে সর্বোচ্চ দামে বিক্রি হওয়া কমিক আর্ট এটি। ‘দ্য ব্লু লোটাস’; বাঙালি পাঠকের কাছে যা অধিক পরিচিত ‘নীলকমল’ নামে। দুঃসাহসী টিনটিন–এর নীলকমল। মনে পড়ে?

২০২১–এ টিনটিন ৯২–এ পা দিল। ১০০–র দোরগোড়ায় দাঁড়িয়েও চরিত্রটি সমান জনপ্রিয়। চিরকিশোর। সঙ্গে ক্যাপ্টেন হ্যাডক, প্রফেসর ক্যালকুলাস, জনসন-রনসন ওরফে মানিকজোড়, ‘কোকিলকণ্ঠী’ গায়িকা বিয়াঙ্কা কাস্তাফিওর, কুট্টুস–সহ আরও বর্ণময় চরিত্রগুলি। অ্যার্জে–সৃষ্ট এই চরিত্রটির একাধিক অভিযানে দোসর আমরা। আপত দৃষ্টিতে ‘ছোটদের’ বই। কিন্তু আদতে তাই কি? মজার মজার সব অ্যাডভেঞ্চার আর ছবির বৈচিত্রে ভরা গল্পগুলো কি এর বেশি কিছুই বলে না? কীভাবেই বা জন্ম হল আইকনিক চরিত্রটির ফরাসিতে যার নাম: ত্যাঁত্যাঁ। চরিত্রের নেপথ্য–অনুপ্রেরণাই বা কারা? আসুন, শুনে নিই।

‘লা পাতি ভ্যাঁতিয়েম’ পত্রিকায় টিনটিনের আত্মপ্রকাশ। ওই পত্রিকার ডাইরেক্টর অব পাবলিকেশন্স ছিলেন এবে ওয়ালে নামের এক ধর্মযাজক। তিনি অ্যার্জের মধ্যে বড় কিছু করার সম্ভাবনা দেখেছিলেন। ওয়ালে অ্যার্জেকে সংবাদপত্রের জন্য একটি চরিত্র বানাতে বলেন। তাকে নিয়ে কমিক স্ট্রিপ তৈরিতে উৎসাহ দেন। আর অ্যার্জে টিনটিনকে তৈরি করলেন এক দুঃসাহসী কিশোর সাংবাদিক হিসাবে––– যে সারা পৃথিবী ঘুরে বেড়ায়, আর নানা রোমহর্ষক অ্যাডভেঞ্চারে অংশ নেয়।

অ্যার্জের জীবনীকার পিয়্যেরি এসোলিন টিনটিন চরিত্রটি আঁকার একটি পূর্ব ইতিহাস জানান। অ্যার্জে তখন ইশকুলে। প্রথম মহাযুদ্ধ শুরু হয়েছে। জার্মান বাহিনী বেলজিয়াম দখল করেছে। সেই সময়ে ইশকুলের খাতার ভাঁজে ভাঁজে টিনটিনের মতো এক নামহীন কিশোর–চরিত্র বেড়ে উঠতে থাকে। সাহস, অ্যাডভেঞ্চার, বুদ্ধিমত্তা এবং তাৎক্ষণিক উদ্ভাবনের মাধ্যমে যে শত্রুকে মাত করতে পারে। কিন্তু সেইসব আঁকা সময়ের কালস্রোতে বয়ে গিয়েছে। সংরক্ষিত হয়নি। তারপর? শুনুন…

লেখা: সুশোভন প্রামাণিক
পাঠ: শ্যামশ্রী সাহা
আবহ: শঙ্খ বিশ্বাস

পোল